মানুষের মস্তিষ্কের ব্রেনের মেমোরি কত GB❓❓ Store Capacity of Human Brain ।

 (📌📌Dear readers, for the convenience of your reading, we have uploaded an Post on our website in two languages. English & other languages 

প্রিয় পাঠকগণ আপনাদের পড়ার সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে আমরা একটি পোষ্ট বা আর্টিকেল দুটি ভাষায় আপলোড করে থাকি । ইংরজি & বাংলা)


আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ , প্রিয় পাঠকগণ কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন । আজ আমরা আলোচনা করব 


মানুষের মস্তিষ্কের ব্রেনের মেমোরি কত GB❓❓ Store Capacity of Human Brain ।


 এটা আমরা প্রায়ই শুনেছি আমাদের ব্রেন অনেকটা কম্পিউটারের মতো অপারেট করে. কিন্তু সত্যটা এটাই যে হিউম্যান বেডের নলেজকে মাথায় রেখে কম্পিউটার ডেভলপ করা হয়েছে. হিউম্যান বেইন এবং কম্পিউটারের মতো যদি এতটাই সামঞ্জস্য থাকে তাহলে এটা জিজ্ঞেস করা তো বেঠিক নই. যে হিউমান বেনের hard disk এর কতটা স্পেস আছে. সহজ ভাষায় বলতে গেলে আমাদের ব্রেনের space কত জিবির? 


কত GBD এটা store করার মত ক্ষমতা আছে আমাদের ব্রেনের. যদিও কম্পিউটার neuroscientist রা এই ব্যাপারে ভিন্ন ভিন্ন মত প্রকাশ করেছেন. যদিও এর থেকে একটা common conclusion সামনে আসে. Brain এর memory storing capacity কে নিয়ে যেটা অ্যাপ টেরাবাইট থেকে two point five Pedabytes পর্যন্ত. আপনাদের জানিয়ে দিয়েছে হাজার GB তে হয় এক টিরা বাইট. এবং এক হাজার টেরাবাইটে হয় এক পিটা বাইট. সুতরাং আন্দাজ করে নিন যে কতটা ডেটা স্টোর করার মতো ক্ষমতা রাখে আপনার ব্রেন. আমার তো মনে হয় পুরো লাইফ টাইমে এর যদি এক জিবি পর্যন্ত ইউজ করতে পারি তাহলে অনেকটা.



 এবার আপনি হয়তো ভাবছেন যে মানব ব্রেনের এই ডেটা স্টোরি ক্যাপাসিটির নিউরো সাইন্টিস্টরা কিভাবে বের করল? তাহলে আপনাদের জানিয়ে দিই যে এর পেছনে ম্যাথমেটিক্সটা খুবই সহজ.


 মানুষের ব্রেন প্রায় একশো বিরিয়ান মতো নিউরন থাকে. নিউরো সাইন্স থেকে জানা যায় যে যে প্রতিটা নিউরেনের কাছে হান্ড্রেড কানেকশন মানে জিরাকের মেডিক্যাল ভাষায় স্ন্যাপস বলা হয়. সেটা তৈরি করতে পারে. 



আপনাদের জানিয়ে দিই যে এই কানেকশন মানে এই স্ন্যাপস এ এই ডেটা স্টোর হয়. এবার হান্ড্রেড বিলিয়ন নিউরনসকে থাউজেন্ড স্ন্যাপটিক কানেকশনের সাথে মাল্টিপ্লাই করুন. তাহলে উত্তর আসবে হান্ড্রেড টেরাবাইটস. ডেটা অথবা ইনফরমেশন. তাহলে আমরা জানলাম যে মানুষের brain এ মোটামুটি কত জিবির হতে পারে.




হিউম্যান ব্রেনের সম্বন্ধে আরো কিছু ইন্টারেস্ট ইন্টারেস্টিং ইনফরমেশন আপনাদের সাথে শেয়ার করবো. নাম্বার ওয়ান. যখন আমাদের কেউ ইগনোর অথবা রিজেক্ট করে তখন আমাদের ব্রেন তেমন অনুভব করে যেমনটা আমাদের আঘাত লাগার ফলে হয়. 


নাম্বার টু, আমাদের শরীরে প্রায় অর্ধেক জিন শুধু ব্রেন তৈরির কাজই ব্যবহার হয়. আর বাকি অর্থে পুরো শরীর সম্বন্ধে বলে.



 নাম্বার থ্রি. একদিনে আমাদের ব্রেন প্রায় সত্তর হাজার মতো থিংকিং. মানে চিন্তা আসতে পারে. এবং তার মধ্যে সত্তর পার্সেন্ট চিন্তা নেগেটিভ হয়. 


নাম্বার ফোর, সার্জারির ফলে যদি আমাদের অর্ধেকটা ব্রেন আলাদা করে দেওয়া হয় তাহলে সেটা আমাদের স্মৃতিশক্তির ওপর কোন প্রভাব ফেলবে না. 


নাম্বার ফাইভ আমাদের বেন সিক্সটি পার্সেন্ট চর্বি দ্বারা তাই এটা শব্দে বেশি চর্বি দ্বারা যুক্ত অঙ্গ. 



Number six আমাদের brain চল্লিশ বছর বয়স পর্যন্ত বাড়তে থাকে. 

Number seven আমাদের brain এ meat brain, ডোপামাine সিস্টেম এবং MDS থাকে. যেটা ভবিষ্যতে ঘটবে এমন ঘটনার আভাস পেতে আমাদের সাহায্য করে. মানে মনে করা হয়েছে যে যে মানুষের brain MDS মানে মিটবেন সিস্টেম বেশি strong থাকে. তার ক্ষেত্রে পূর্ব অনুমান করার ক্ষমতা বেশি হয়. 


নাম্বার এইট. আমাদের বেনের মেমোরি কি ফুল হয়ে যেতে পারে? না. আমাদের বেনের মেমোরি আনলিমিটেড হয়. তাই সেটা কখনোই ফুল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না. কখনোই আপনার ব্রেন আপনাকে মেসেজ পাঠাবে না যে আপনার ব্রেন এর মেমোরি ফুল. এটা হয় যে ব্রেন তার পুরোনো. 



আইটিন, আনইনরেন্ট স্মৃতি অটোমেটিক ডিলিট করে দেয়. মানে ভুলে যেতে শুরু করে. ফলে নতুন স্মৃতির জন্য জায়গা তৈরি করে দেয়. আবার পুরনো ভুলে যাওয়া স্মৃতি যদি কেউ মনে করিয়ে দেয় তাহলে সেটা আবার মনে পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল থাকে. 


নাম্বার নাইন ব্রেন থেকে নামক অংশ বের করে নেওয়া হয় তাহলে মানুষ আর কোন কিছুতেই ভয় পাবে না. Number ten TV দেখার ক্ষেত্রে brain খুব কম use করা হয়. তাই বেশি টিভি দেখলে বাচ্চাদের পেন তাড়াতাড়ি বিকশিত হয় না. বাচ্চাদের মেন গল্পের বই পড়লে এবং শুনলে তাড়াতাড়ি বিকশিত হয়. বই পড়লে বাচ্চারা বেশি কল্পনা করে. .  



✅ আমার স্পন্সর প্রয়োজন ,,, 



📌তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন। প্রিয় পাঠকগণ এখানে কোন ধরনের বানান ভুল ত্রুটি থাকলে সুন্দর ক্ষমার দৃষ্টিতে দেখবেন । সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন , পাশে থাকা কালো বেল আইকন এ ক্লিক allow button এ ক্লিক করে রাখতে পারেন । 🙏🙏 অথবা follow বাটনে ক্লিক করে follow দিয়ে রাখেন , যাতে আমাদের প্রত্যেকটি পোস্ট আপলোড করার সাথে সাথে আপনি পেয়ে যান । সবাইকে ধন্যবাদ আল্লাহ হাফেজ 


Dear readers, if there is any kind of spelling mistake here, you will see it with beautiful forgiveness. Everyone will be fine and healthy, you can click on the black bell icon next to the allow button. 📌 Or click follow button and keep following, So that you get as soon as you upload each of our posts. Thank you all 

Post a Comment

0 Comments