তোমার মাদরাসায় বাংলা নববর্ষ বরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন রচনা কর।

 




তোমার মাদরাসায় বাংলা নববর্ষ বরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন রচনা কর।


উত্তর :


বরাবর


অধ্যক্ষ,


'ক' আলিম মাদরাসা


শেখ সাহেব বাজার, লালবাগ, ঢাকা-১২০৫।


বিষয় : বাংলা নববর্ষ বরণ উপলক্ষ্যে প্রতিবেদন।


জনাব,


'ক' আলিম মাদরাসায় বাংলা নববর্ষ বরণ সম্পর্কে নিম্নরূপ প্রতিবেদনটি আপনার অবগতির জন্য পেশ করছি।


'ক' আলিম মাদরাসায় বাংলা নববর্ষ উদযাপিত


পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন। এ দিনটি বাংলাদেশে নববর্ষ হিসেবে পালিত হয়। এটি বাঙালির একটি সর্বজনীন লোক উৎসব। পহেলা বৈশাখে আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। অতীতের ভুল-ত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদ্‌যাপিত হয় বাঙালির প্রাণের উৎসব 'নববর্ষ'। এই দিনকে বরণ করতে প্রতিবছরের ন্যায় এবারও মাদরাসায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- শোভাযাত্রা, বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা সভা ও বৈশাখী মেলা।


ভোর ছয়টায় মনোরম পরিবেশে একটি শোভাযাত্রার মাধ্যমে নববর্ষ অনুষ্ঠানের সূচনা করা হয়। মাদরাসার অধ্যক্ষ ইসমাইল হোসেন সিরাজী এ শোভাযাত্রায় নেতৃত্ব দেন। উল্লেখযোগ্য সংখ্যক ছাত্রছাত্রী এতে অংশগ্রহণ করে। নববর্ষের প্রতীক হিসেবে ছাত্রীরা নতুন জামা-কাপড় পরে নববর্ষকে স্বাগত জানায়। 


পহেলা বৈশাখ বাংলা নববর্ষকে বরণ করতে মাদরাসাকে চমৎকারভাবে সুসজ্জিত করা হয়। রং-বেরঙের কাগজ কেটে বর্ণিল সাজে সাজানো হয় মাদরাসা প্রাঙ্গণ। সকাল ৯টায় শুরু হয় বিতর্ক প্রতিযোগিতা। বিতর্ক প্রতিযোগিতায় আলিম ২য় বর্ষের ছাত্র খাদেমুল ইসলামের দল চ্যাম্পিয়ন এবং রাসেল হোসাইনের দল রানার্সআপ হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন মাদরাসার অধ্যক্ষ মহোদয় ।


সকাল এগারোটায় মাদরাসার অধ্যক্ষ ইসমাইল হোসেন সিরাজীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য জনাব হাজী মো. সেলিম। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- নববর্ষ পৃথিবীর সকল জাতিসত্তার ঐতিহ্যের একটি অংশ। নববর্ষ বাঙালির সহস্র বছরের ইতিহাস, ঐতিহ্য, রীতি-নীতি, প্রথা, আচার-অনুষ্ঠান ও সংস্কৃতির ধারক ও বাহক। তাই বাঙালি জাতি সমৃদ্ধি ও সুখময় জীবন প্রাপ্তির প্রত্যাশায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষকে বরণ করে নেয়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় ওয়ার্ড কমিশনার জনাব হাসিবুর রহমান মানিক।


আলোচনা শেষে প্রধান অতিথি মাদরাসার মাঠে আয়োজিত বৈশাখী মেলার উদ্বোধন করেন। এতে কুটিরশিল্পজাত বিভিন্ন সামগ্রী, নানারকম দেশীয় খাবার ও বিনোদনের নানা উপকরণ স্থান পায়। বিশেষ আকর্ষণ হিসেবে ছিল শিশু-কিশোরদের জন্য নাগরদোলা। মেলায় প্রচুর দর্শক সমাগম ঘটে।


আবহমান বাংলার ঐতিহ্যবাহী নববর্ষ বরণ উপলক্ষ্যে মাদরাসায় যে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছিল, তা ছিল সফল ও সার্থক। এ ধরনের বর্ষবরণ অনুষ্ঠান প্রতিবছরই উদযাপন করা দরকার।


প্রতিবেদকের নাম ও ঠিকানা : নাফিস মোঃ আবিদ, লালবাগ, ঢাকা।


প্রতিবেদনের শিরোনাম


প্রতিবেদন তৈরির সময়


'ক' আলিম মাদরাসায় বাংলা নববর্ষ উদযাপিত ।


সকাল ১১টা


তারিখ ২০শে এপ্রিল, ২০১৮ 



📌তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন। প্রিয় পাঠকগণ এখানে কোন ধরনের বানান ভুল ত্রুটি থাকলে সুন্দর ক্ষমার দৃষ্টিতে দেখবেন । সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন , পাশে থাকা কালো বেল আইকন এ ক্লিক allow button এ ক্লিক করে রাখতে পারেন । 🙏🙏 অথবা follow বাটনে ক্লিক করে follow দিয়ে রাখেন , যাতে আমাদের প্রত্যেকটি পোস্ট আপলোড করার সাথে সাথে আপনি পেয়ে যান । সবাইকে ধন্যবাদ আল্লাহ হাফেজ 


Dear readers, if there is any kind of spelling mistake here, you will see it with beautiful forgiveness. Everyone will be fine and healthy, you can click on the black bell icon next to the allow button. 📌 Or click follow button and keep following, So that you get as soon as you upload each of our posts. Thank you all 

Post a Comment

0 Comments